দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর , শিখন প্রশ্ন উত্তর, উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রশ্ন উত্তর 2021 , দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় MCQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রথম অধ্যায় SAQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় বড়ো প্রশ্ন উত্তর, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় ছোট প্রশ্ন উত্তর, HS Education Questions Answers, HS Education MCQ, HS Education SAQ. Class 12 Education Question Answer.
Table of Contents
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর
Bangla Shiksha: প্রথম অধ্যায় -শিখন প্রশ্ন-উত্তর সাজেশন, HS Education Question 2021 পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় 30 শতাংশের বেশি সংক্ষিপ্ত প্রশ্ন এবং বহুবিকল্পভিত্তিক প্রশ্নোত্তর (MCQ) থাকে।তোমরা যদি এই বিভাগে সম্পূর্ণ নম্বর তুলতে পারো, তাহলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় নম্বর অনেকটা বেড়ে যায়। তাই তোমাদের সুবিদার্থে আমরা প্রতিটা অধ্যায় থেকে বাছাই করে 1 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 10 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 15 টি বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে এসেছি।
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় MCQ
1) শিখন একটি –
[A] জন্মগত প্রক্রিয়া
[B] স্থিতিশীল প্রক্রিয়া
[C] অর্জিত প্রক্রিয়া
[D] দ্বিমুখী প্রক্রিয়া
2) শিখনের প্রথম স্তরটি হল –
[A] অভিজ্ঞতা অর্জন
[B] সংরক্ষন
[C] পুনরুদ্রেক
[D] প্রত্যভিজ্ঞা
3) শিখনের দ্বিতীয় স্তরটি হল –
[A] সংরক্ষন বা ধারণা
[B] গ্রহণ
[C] পুনরুদ্রেক
[D] প্রত্যভিজ্ঞা
4) শিখনের শেষ স্তরটি হল –
[A] অভিজ্ঞতা অর্জন
[B] সংরক্ষন
[C] পুনরুদ্রেক
[D] প্রত্যভিজ্ঞা
5) ‘প্রত্যভিজ্ঞা’ কথাটির আক্ষরিক অর্থ হল –
[A] দেখা
[B] শোনা
[C] মনে পড়া
[D] চিনে নেওয়া
6) গ্যানের শিখনের শেষ স্তরটি হল –
[A] বাচনিক শিখন
[B] সংকেতমূলক শিখন
[C] সমস্যা সমাধানের শিখন
[D] ধারণার শিখন
7) ‘Gestalt’ কথাটির অর্থ হল –
[A] অবয়ব
[B] পাঠক্রম
[C] বিষয়
[D] ক্ষেত্ৰমান
8) জ্ঞানের ভান্ডার বলা হয় –
[A] দীর্ঘস্থায়ী স্মৃতিকে
[B] ক্ষণস্থায়ী স্মৃতিকে
[C] তাৎক্ষণিক স্মৃতিকে
[D] সংবেদনমূলক স্মৃতিকে
9) স্মরণক্রিয়ার পর্যায়গুলি হল –
[A] সংরক্ষন → শিখন → প্রত্যভিজ্ঞা → পুনরুদ্রেক
[B] শিখন → সংরক্ষন → পুনরুদ্রেক → প্রত্যভিজ্ঞা
[C] পুনরুদ্রেক → প্রত্যভিজ্ঞা → সংরক্ষন → শিখন
[D] শিখন → পুনরুদ্রেক → প্রত্যভিজ্ঞা → সংরক্ষন
10) পরিণমন হল –
[A] স্থায়ী প্রক্রিয়া
[B] অস্থায়ী প্রক্রিয়া
[C] ক্ষণস্থায়ী প্রক্রিয়া
[D] ইচ্ছাধীন প্রক্রিয়া
11) জন্মগত বুদ্ধি হল –
[A] A – বুদ্ধি
[B] B – বুদ্ধি
[C] C – বুদ্ধি
[D] সামাজিক বুদ্ধি
12) Mental age বলে বোঝায় –
[A] মানসিক বয়স
[B] দৈহিক বয়স
[C] প্রাক্ষোভিক বয়স
[D] সামাজিক বয়স
13) ‘Psychology’ শব্দটি নেওয়া হয়েছে –
[A] জার্মান শব্দ থেকে
[B] ফরাসি শব্দ থেকে
[C] গ্রিক শব্দ থেকে
[D] ল্যাটিন শব্দ থেকে
14) ‘The Nature of Intelligence’ বইটির রচিয়তা হলেন –
[A] স্কিনার
[B] স্পিয়ারম্যান
[C] থার্স্টোন
[D] প্যাভলভ
15) বুদ্ধি হল “শেখার ক্ষমতা” বলেছেন-
[A] প্লেটো
[B] অ্যারিস্টটল
[C] থর্নডাইক
[D] স্কিনার
16) ‘কেলাসিত বুদ্ধি’ কথাটির প্রবক্তা হলেন –
[A] থার্স্টোন
[B] গার্ডেনার
[C] ক্যাটেল
[D] ভার্নন
17) C সংজ্ঞা দিয়েছেন –
[A] হেব
[B] ডিয়ারবর্ন
[C] কলভিন
[D] ভার্নন
18) থার্স্টোনের বহু উপাদান তত্বে বা দলগত উপাদান তত্বে M বলতে বোঝানো হয়েছে-
[A] বিচারকরন ক্ষমতা
[B] স্থান প্রত্যক্ষন
[C] স্মৃতি
[D] দ্রুত শব্দ ব্যবহারের ক্ষমতা
19) থার্স্টোনের প্রাথমিক শক্তি তত্ত্ব অনুযায়ী প্রাথমিক মানসিক শক্তির সংখ্যা হল –
[A] 7
[B] 5
[C] 3
[D] 2
20) থার্স্টোনের বহু উপাদানের তত্ত্ব অনুযায়ী বৌদ্ধিক কাজের উপাদনের সংখ্যা –
[A] সাতটি
[B] পাঁচটি
[C] দুটি
[D] তিনটি
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় SAQ
প্রশ্নঃ পরিণমনের একটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ পরিণমনের দুটি বৈশিষ্ট হল – (১) পরিণমন একটি স্বাভাবিক বিকাশ প্রক্রিয়া (২) পরিণমনের ফলে ব্যক্তির দৈহিক আচরণের পরিবর্তন ঘটে।
প্রশ্নঃ মনোযোগের একটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ মনোযোগের একটি বৈশিষ্ট হল – (১) মনোযোগ একটি নির্বাচনধর্মী প্রক্রিয়া।
প্রশ্নঃ আগ্রহের দুটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ আগ্রহের দুটি বৈশিষ্ট হল – (১) আগ্রহ একটি অনুভুতিনির্ভর প্রক্রিয়া এবং (২) মনোযোগের প্রাথমিক শর্তই হল আগ্রহ।
প্রশ্নঃ সাধারণ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো।
উত্তরঃ যে মানসিক ক্ষমতা জন্মগত ও সহজাত এবং যে-কোনো কাজেই কমবেশি ব্যবহৃত হয়ে থাকে, তাকে সাধারণ ক্ষমতা বলে। স্পিয়ারম্যান তাঁর তত্বে এই ক্ষমতাকে G-factor বা G -উপাদান বলে উল্লেখ করেছেন।
প্রশ্নঃ স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্বে উল্লিখিত সাধারণ উপাদানের বা G-উপাদানের দুটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্বে উল্লিখিত সাধারণ উপাদানের দুটি বৈশিষ্ট হল – (১) এটি একটি জন্মগত উপাদান (২) এই উপাদান সর্বজনীন
প্রশ্নঃ বিশেষ ক্ষমতার যে-কোনো দুটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ বিশেষ ক্ষমতার দুটি বৈশিষ্ট হল – (১) বিশেষ উপাদানের সংখ্যা একাধিক (২) বিশেষ উপাদান ব্যক্তিকেন্দ্রিক।
প্রশ্নঃ সাধারণ মানসিক ক্ষমতার সঙ্গে বিশেষ মানসিক ক্ষমতার দুটি পার্থক্য লেখো।
উত্তরঃ (১) সাধারণ মানসিক ক্ষমতা একটি সর্বজনীন ক্ষমতা; কিন্তু বিশেষ মানসিক ক্ষমতা বিশিষ্ট ক্ষমতা, সর্বজনীন নয়। (২) সাধারণ মানসিক ক্ষমতা জন্মগত; আর বিশেষ মানসিক ক্ষমতা অর্জিত।
প্রশ্নঃ স্পিয়ারম্যানের G -এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের কোন ধরনের বুদ্ধি?
উত্তরঃ স্পিয়ারম্যানের G উপাদনের সঙ্গে মনোবিদ ক্যাটেলের তরল বুদ্ধির তুলনা করা হয়েছে। কারন মনোবিদ স্পিয়ারম্যান যেমন বুদ্ধির G উপাদানকে জন্মগত ও সহজাত এবং সাধারণ মানসিক ক্ষমতা বলেছেন, ক্যাটেল তাঁর তরল বুদ্ধিকে জন্মগত, সহজাত ও সাধারণ মানসিক ক্ষমতা বলে উল্লেখ করেছেন।
প্রশ্নঃ স্পিয়ারম্যানের টেট্রাড সমীকরণটি লেখো।
উত্তরঃ মনোবিদ চার্লস স্পিয়ারম্যান তাঁর দ্বি-উপাদান তত্বে বৌদ্ধিক ক্রিয়াগুলির সম্পর্কের দৃঢ়তাকে রাশিবিজ্ঞানের যে সূত্রের দ্বারা প্রকাশ করেছেন, সেই সূত্রটি টেট্রাড সমীকরণ নামে পরিচিত। এই সূত্রটি হল: rap ×rbq -raq ×rbp = 0
প্রশ্নঃ টেট্রাড সমীকরণের ক্ষেত্রে r, a, b, p, q -এর মাধ্যমে কোন কোন বিষয়কে ব্যাখ্যা করা হয়েছে?
উত্তরঃ টেট্রাড সমীকরণের ক্ষেত্রে ‘r’ হল সহগতির সহগাঙ্ক, ‘a’ হল বৈপরীতা, ‘b’ হল পৃথকীকরণ, ‘p’ হল সম্পুর্নকরণ এবং ‘q’ হল বাতিলকরণ।
প্রশ্নঃ মনোবিদ ডি ও হেব -এর মতে দুই প্রকার বুদ্ধি কী কী?
উত্তরঃ মনোবিদ হেব -এর মতে ‘A’ হল জন্মগত বুদ্ধি ও ‘B’ হল বিকাশশীল বুদ্ধি।
প্রশ্নঃ বুদ্ধির একটি বৈশিষ্ট লেখো।
উত্তরঃ বুদ্ধির একটি অন্যতম বৈশিষ্ট হল – বুদ্ধি হল ব্যক্তির একটি সহজাত বা মৌলিক ক্ষমতা, যা অনুশীলন দ্বারা কার্যকরী হয়ে থাকে।
প্রশ্নঃ বুদ্ধির অভীক্ষা কী?
উত্তরঃ বুদ্ধি পরিমাপের জন্য ব্যবহৃত কৌশলগুলিকে বুদ্ধির অভীক্ষা বলা হয়।
I want suggestion