দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় প্রশ্ন উত্তর , ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা প্রশ্ন উত্তর, উচ্চ মাধ্যমিক শিক্ষাবিজ্ঞান প্রশ্ন উত্তর 2021 , দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় MCQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান নবম অধ্যায় SAQ, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় বড়ো প্রশ্ন উত্তর, দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় ছোট প্রশ্ন উত্তর, HS Education Questions Answers, HS Education MCQ, HS Education SAQ. Class 12 Education Question Answer.
Table of Contents
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় প্রশ্ন উত্তর
Bangla Shiksha: নবম অধ্যায় – “ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা“ প্রশ্ন-উত্তর সাজেশন, HS Education Question 2021 পশ্চিমবঙ্গ উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় 30 শতাংশের বেশি সংক্ষিপ্ত প্রশ্ন এবং বহুবিকল্পভিত্তিক প্রশ্নোত্তর (MCQ) থাকে।তোমরা যদি এই বিভাগে সম্পূর্ণ নম্বর তুলতে পারো, তাহলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় নম্বর অনেকটা বেড়ে যায়। তাই তোমাদের সুবিদার্থে আমরা প্রতিটা অধ্যায় থেকে বাছাই করে 1 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 10 টি অতি-সংক্ষিপ্ত প্রশ্নোত্তর এবং 15 টি বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর নিয়ে এসেছি।
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় MCQ
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান সপ্তম অধ্যায় প্রশ্ন উত্তর
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান অষ্টম অধ্যায় প্রশ্ন উত্তর
1) ভিন্ন সক্ষমতা শিশু বলতে বোঝায়?
[A] ব্যাহত শিশু
[B] অক্ষম শিশু
[C] প্রতিবন্ধী শিশু
[D] সবগুলি
2) বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার কত অংশ প্রতিবন্ধী?
[A] শতকরা ১০ ভাগ
[B] শতকরা ২০ ভাগ
[C] শতকরা ৩০ ভাগ
[D] শতকরা ৪০ ভাগ
3) ভারতে প্রতিবন্ধী দিবস কবে পালিত হয়?
[A] ১৫ এপ্রিল
[B] ১৫ মে
[C] ১৫ মার্চ
[D] ১০ মার্চ
4) মানসিক প্রতিবন্ধীদের জন্য প্রথম পেশাগত শিক্ষাপ্ রতিষ্টান কবে স্থাপিত হয়?
[A] ১৯৫২ খ্রিস্টাব্দে
[B] ১৯৫৬ খ্রিস্টাব্দে
[C] ১৯৬৪ খ্রিস্টাব্দে
[D] ১৯৭৭ খ্রিস্টাব্দে
5) অংক করার সুবিধার জন্য অন্ধরা ব্যবহার করে-
[A] মোবাইল
[B] অ্যাবকাস
[C] ব্রেইল
[D] কম্পিউটার
6) অন্ধ শিশুদের পাঠ্যক্রমের মূল বিষয় হল-
[A] শারীরবিজ্ঞান
[B] সঙ্গীত
[C] গণিত
[D] ব্রেইল পড়া ও লেখা
7) ব্রেইল -এর আবিস্কারক হলেন-
[A] গ্যালিলিও
[B] চার্লস ব্রেইল
[C] লুই ব্রেইল
[D] চার্লস বার্বিয়ের
8) নিচের কোন পদ্ধতিটি দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়?
[A] ওষ্ঠ পঠন
[B] ব্রেইল
[C] কম্পন ও স্পর্শ পদ্ধতি
[D] সঙ্কেত ও প্রতীক পদ্ধতি
9) ভারতে প্রথম দৃষ্টিহীনদের জন্য বিদ্যালয় স্থাপন করেন-
[A] জুয়ান পাবলো বনে
[B] অ্যানি শার্প
[C] স্যামুয়েল বার্ক
[D] লালবিহারী শাহ
10) ব্রেইল পদ্ধতি চালু হয়-
[A] ১৮২০ খ্রিস্টাব্দে
[B] ১৮৩০ খ্রিস্টাব্দে
[C] ১৮১০ খ্রিস্টাব্দে
[D] ১৮২৯ খ্রিস্টাব্দে
11) স্ক্রিন রিডার যন্ত্র ব্যবহৃত হয়-
[A] মূক ও বধিরদের শিক্ষার জন্য
[B] মানসিক প্রতিবন্ধীদের জন্য
[C] দৃষ্টিহীনদের শিক্ষার জন্য
[D] অনগ্রসরদের শিক্ষার জন্য
12) White Can Stick ব্যবহার করে-
[A] অন্ধ শিশুরা
[B] বধির শিশুরা
[C] মূক শিশুরা
[D] উপরের সবকটিই সঠিক
13) ‘অকটেভ ব্যান্ড’ নামক যন্ত্রের সাহায্যে কি পরিমাপ করা হয়?
[A] অন্ধত্ব
[B] তোতলামি
[C] বিকলাঙ্গ
[D] বধিরত্ব
14) বর্তমানে কোন রাজ্যে সর্বাধিক মূক ও বধিরদের জন্য বিদ্যালয় রয়েছে-
[A] পশ্চিমবঙ্গ
[B] মহারাষ্ট্র
[C] তামিলনাড়ু
[D] মধ্যপ্রদেশ
15) মূক ও বধিরদের জন্য মৌখিক পদ্ধতির প্রবর্তন করেন-
[A] লুই ব্রেইল
[B] কেটি অ্যালকর্ন
[C] সোফিয়া অ্যালকর্ন
[D] জুয়ান পাবলো বঁনে
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর
দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান নবম অধ্যায় SAQ
প্রশ্নঃ দৈহিক প্রতিবন্ধী শিশুদের শ্রেণীবিভাগ করো।
উত্তরঃ দৈহিক প্রতিবন্ধীদের সাধারণত তিন ভাগে ভাগ করা যায় – (১) জ্ঞানেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী (২) কর্মেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী এবং (৩) বাগযন্ত্রের ত্রুটিজনিত প্রতিবন্ধী।
প্রশ্নঃ শারীরিক প্রতিবন্ধী শিশুদের দুটি শ্রেণীবিভাগ করো।
উত্তরঃ শারীরিক প্রতিবন্ধী শিশু প্রধানত তিন প্রকার। এর মধ্যে দুটি হল – জ্ঞানেন্দ্রিয় ত্রুটিজনিত প্রতিবন্ধী এবং বাগযন্ত্রের ত্রুটিজনিত প্রতিবন্ধী।
প্রশ্নঃ দৈহিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় যে-কোনো দুটি সমস্যা লেখো।
উত্তরঃ দৈহিক প্রতিবন্দ্বী শিশুদের শিক্ষায় দুটি অন্যতম সমস্যা হল – (১) অভিভাবকদের উদাসীনতা (২) শিক্ষার্থীদের হীনমন্যতা।
প্রশ্নঃ আধুনিক শিক্ষায় ‘প্রতিদ্বন্ধী’ শব্দটি ‘প্রতিবন্ধী’ অপেক্ষা বেশি গ্রহনযোগ্য কেন?
উত্তরঃ আধুনিক শিক্ষায় ‘প্রতিদ্বন্দ্বী’ শব্দটি ‘প্রতিবন্ধী’ অপেক্ষা বেশি গ্রহনযোগ্য, কারণ – আধুনিক শিক্ষায় প্রতিবন্ধীদেরও প্রতিদ্বন্দ্বী হিসেবে অংশগ্রহন করে শিক্ষালাভ করতে হয়।
প্রশ্নঃ বর্তমানে ব্যতিক্রমী শিশুরা কী নামে পরিচিত?
উত্তরঃ বর্তমানে ব্যতিক্রমী শিশুরা ব্যাহত বা অক্ষম বা ভিন্ন ক্ষমতা সম্পন্ন শিশু নামে পরিচিত। অনেকে আবার ব্যতিক্রমী শিশুদের বিশেষধর্মী শিশু বলেও অভিহিত করেন।
প্রশ্নঃ ভারতে অন্ধদের জন্য প্রথম বিদ্যালয় কোথায় প্রতিষ্ঠিত হয়?
উত্তরঃ মিশনারিরা সর্বপ্রথম ১৮৮৩ খ্রিস্টাব্দে অমৃতসর শহরে দৃষ্টিহীনদের জন্য একটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেন। ১৮৯৭ খ্রিস্টাব্দে এটি দেরাদুনের রায়পুরে স্থানান্তরিত হয়।
প্রশ্নঃ ব্রেইল পদ্ধতিতে কতগুলি বিন্দু দিয়ে লেখা হয়?
উত্তরঃ ব্রেইল বর্ণমালায় ৬৩টি ডট বা চিহ্ন দিয়ে লেখা হয়।
প্রশ্নঃ বধির করা?
উত্তরঃ শ্রবণযন্ত্রের ত্রুটি নিয়ে জন্মানো শিশুদের শ্রবণ ইন্দ্রিয়ের কোনো কার্যকারিতা থাকে না, তাদেরকে বলা হয় বধির।
প্রশ্নঃ মূক ও বধির শিশুদের শিক্ষার একটি উদ্দেশ্য লেখো।
উত্তরঃ মূক ও বধির শিশুদের সামাজিক বিকাশের উন্নতিসাধন করা হল এদের শিক্ষার অন্যতম উদ্দেশ্য।
প্রশ্নঃ শ্রেণীকক্ষে শিশুদের একটি আচরণমূলক সমস্যা উল্লেখ করো।
উত্তরঃ শ্রেণীকক্ষে শিক্ষার্থীর দুটি আচরণগত সমস্যা হল – (১) কর্তৃত্বের মানসিকতা দেখানো (২) সর্বদা অন্যদের সঙ্গে ঝগড়া করা।
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান ষষ্ঠ অধ্যায় প্রশ্ন উত্তর
Read More: দ্বাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞান পঞ্চম অধ্যায় প্রশ্ন উত্তর